মন্তব্য একান্তই নিষ্প্রয়োজন

টেক্সাস রাজ্যের হিউস্টন-এ ২০১৫-র উত্তর আমেরিকা বঙ্গসম্মেলন-এ যোগ দিতে গেছিলাম গত সপ্তাহের শেষে। সেখানে একটা অভূতপূর্ব অভিজ্ঞতা হলো, সেটা সবার সঙ্গে ভাগ না করে নিলে ঠিক পোষাচ্ছে না। রবিবার (গতকাল, সম্মেলন-এর শেষ দিন) দুপুরবেলা মধ্যাহ্নভোজের লাইন-এ দাঁড়িয়ে আছি, হাতে ট্রে, তার ওপর কাগজের প্লেট – সামনে পিন-পিন করে জ্বলা অগ্নিশিখার ওপরে রাখা অ্যাল-ফয়েল-এর ডিব্বায় রান্না করা বিভিন্ন পদ, লাইন চলতে চলতে সামনে দাঁড়িয়ে লোকে হাতা দিয়ে দিয়ে তুলে নিচ্ছে। আমিও তাই করছি, তখনি আমার ঠিক পিছনে দাঁড়ানো দু’জন ষাটোর্দ্ধ পক্ককেশ ভদ্রলোকের কথোপকথন কানে এল।

ভদ্রলোক ১ – আর যাই বল, এবারের এই খাওয়ার অ্যারেঞ্জমেন্ট পুরো হিট। কি দারুণ করেছে রান্না সব। এই ভাত ডাল ফুলকপির তরকারী মাছের ঝোল খেয়ে প্রাণটা ভরে গেল। এতো লোকের জন্য রান্না করা কি বাপু চাট্টিখানি কথা? কিন্তু তাও কি ভাল রেঁধেছে।

ভদ্রলোক ২ – তা যা বলেছ। প্রত্যেকটা সময়ের খাবার, সে ডাল-ভাতই হোক, বা বিরিয়ানী পোলাও, সবই কি চমৎকার হয়েছে।

ভ১ – আর ওই গতকাল দুপুরের ইণ্ডিয়ান-চাইনীজ? ওই চাউমীন, আর গোবি মাঞ্চুরিয়ান, আর চিলি ফিশ – আর শেষ পাতে ওই সেমাই-এর পায়েস? ওঃ অসাধারণ।

ভ২ – আ-হা।

ভ১ – আরে জানই তো, আমাকে কাজের জন্য কত দেশে বিদেশে এই কনফারেন্স, সেই মিটিং-এ ঘুরে বেড়াতে হয়, আর সেই সব জায়গায় কি সব অখাদ্য কুখাদ্য খেতে দেয়, মুখে দেওয়া যায়না। আর সেই তুলনায় তো এখানকার খাবারের আয়োজন তো অমৃতসমান।

ভ২ – ঠিকই তো… ঠিকই তো।

ভ১ – এখানকার ইণ্ডিয়ান-চাইনীজ খেয়ে আরও প্রাণটা হু হু করে উঠল, বুঝলে। চায়নায় গেছিলাম একটা কনফারেন্স-এ… (চুক্‌চুক্‌ – বিরক্তিসূচক আওয়াজ) ওখানে বুঝলে, চাইনীজটা ঠিক ভাল করে রান্না করতে পারেনা। ঠিক এখানের মত হয়না, করতেই পারেনা!

ভ২ – হ্যাঁ তাই তো! আবার তো শুনেছি নাকি বাঁদরের ঘিলু আর ইঁদুরের ঠ্যাং কি সব নাকি রান্নায় দিয়ে দেয়, রামোঃ…

এই অব্দি শোনার পর আর সাহস হোলনা, আমি শনৈঃ শনৈঃ পদক্ষেপে আমার ট্রে-টা নিয়ে এগিয়ে গেলাম সুজয়িতা, শকুন্তলা, রিনি, মৈত্রেয়ীদি-রা যেই টেবিল-এ বসেছে সেই দিকে।

Advertisements

কেমন লাগল? লিখে ফেলুন!

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s